July 24, 2024

স্বদেশ Tribune

গণ মানুষের খবর

সালথায় কৃষি জমি ধ্বংস করে মাটি বিক্রয়ের মহোৎসব

সালথা (ফরিদপুর) প্রতিনিধিঃ

ফরিদপুরের সালথায় অবাধে চলছে তিন ফসলি জমি ধ্বংস করে মাটি বিক্রয়ের মহোৎসব। ফলে একদিকে দিন দিন ক‌মে যাচ্ছে ফসলী জমি, অন্যদিকে সরকারের কোটি কোটি টাকা ব্যয়ে নির্মিত গ্রামীন সড়ক ক্ষতিগ্রস্থ হচ্ছে।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, উপজেলার গট্টি ইউনিয়নের লক্ষণদিয়া এলাকায় চিহ্নিত মাটি ব্যাবসায়ি লক্ষণদিয়া গ্রামের মৃত ফরমান মাতুব্বর এর ছেলে সুরুজ মাতুব্বর ও ফিরোজ মাতুব্বর প্রায় দেড় একর কৃষি জমিতে চালাচ্ছে ধ্বংসের মহাযজ্ঞ।

জ‌মির মা‌লিক মাওলানা আবুল বাশার জানান উল্লিখিত মাটি ব্যবসায়ী জোর পূর্বক তার জমি দখল করে ভেকু মেশিন দিয়ে মাটি কেটে ট্রলিতে করে বিক্রয় করছেন। এছাড়াও সরকারি হালটও কেটে বিক্রয় করার কথা জানা যায়। মাটি ব্যাবসায়িরা প্রভাবশালী হওয়ার কারনে গ্রামবাসিরা মুখ খুলতে সাহস পাইনা মর্মে অভিযোগ রয়েছে সাংবাদিকদের নিকটে।

জানা যায়, মাটি বোঝাই করে কাঁচা পাকা রাস্তায় চলছে একাধিক অবৈধ ট্রাক্টর। এতে করে নতুন পুরাতন রাস্তা গুলো নিমিষেই শেষ হয়ে যাচ্ছে। আবার সারা দিনে একটি রাস্তায় একাধিক ট্রলি গাড়ী একটানা চলার কারনে ব্যাপক ধুলাবালির সৃষ্টি হচ্ছে। তাতে গ্রামের ছোট বড় সবাইকেই সমস্যার সম্মুখীন হতে হচ্ছে।

অসুস্থ্য হয়ে পড়ার প্রচন্ড সম্ভাবনা দেখা দিচ্ছে শিশুসহ বয়স্কদের। এদিকে পাঁকা রাস্তায় মাটি বোঝায় ট্রাক্টর থেকে খসে পড়া মাটির উপরে একটু বৃষ্টি বা কুয়াশা পড়লেই সেসব সড়কে স্লিপ কেটে ঘটতে পারে সড়ক দুর্ঘটনা। এছাড়াও পাকা রাস্তা থে‌কে জ‌মি পর্যন্ত ট্রলি চলাচ‌লের জন‌্য বেশ কিছু গাছপালা ও ফস‌লি জ‌মি ও জ‌ি ফসল নষ্ট করা হচ্ছে।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার মোঃ আক্তার হোসেন শাহিন বলেন, আইনানুগ ব্যবস্থা গ্রহণের মাধ্যমে কৃষি জমি রক্ষায় উপজেলা প্রশাসন বদ্ধপরিকর। আইনের প্রয়োগ ও সচেতনতা যুগপৎভাবে পরিচালনা করা হবে, এবিষয়ে সকলের সহযোগিতা কামনা করছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Copyright © All rights reserved. | Newsphere by AF themes.