July 17, 2024

স্বদেশ Tribune

গণ মানুষের খবর

দৃষ্টিশক্তি হারিয়ে ফেলছে সালথার জান্নাতি: চিকিৎসার খরচ চালাতে অক্ষম প‌রিবার

স্টাফ রিপোর্টার ॥

জন্ম হয়েছিলো আলোকিত দৃষ্টি নিয়ে, দু’চোখে সবই দেখতে পেতো। কিন্তু হঠাৎ করে চোখের আলো হারাতে বসেছে এগারো বছরের জান্নাতি। গত তিনবছর যাবৎ দুচোখে আফছা দেখছে সে, চলতে হচ্ছে অন্যের সাহায্যে নিয়ে। জান্নাতি ফরিদপুরের সালথা উপজেলার মাঝারদিয়া ইউনিয়নের মুরুটিয়া গ্রামের বকুল মোল্লার মেয়ে। ভ্যানচালক বাবা তার চিকিৎসার খরচ চালাতে অক্ষম হওয়ায় মেয়েকে দৃষ্টি প্রতিবন্ধি হিসেবে ধরে নিয়েছে। বাধ্য হয়ে মেয়ের জন্য দৃষ্টি প্রতিবন্ধির ভাতা পাওয়ার জন্য ঘুরছে স্থানীয় মেম্বর থেকে শুরু করে বিভিন্ন মানুষের দ্বারে দ্বারে।
পরিবার ও স্থানীয়দের সাথে কথা বলে জানা যায়, জন্মের পর থেকে সুস্থ্য ও স্বাভাবিক জীবনই ছিলো জান্নাতির। গত তিন বছর যাবৎ চোখে অস্পষ্ট দেখা আর চুলকানিতে চোখ দুটো লাল হয়ে থাকাই তার সমস্যা। এ সমস্যায় বর্তমানে একেবারেই দৃষ্টি হারানোর পথে। হতদরিদ্র ও অসহায় পরিবারে জন্ম নেয়াই তার কাল হয়ে দাড়িয়েছে। চোখের এমন সমস্যা নিয়ে বর্তমানে পাশ্ববর্তী খলিশপুট্টি গ্রামে এক বাড়িতে কাজ করছে। সেখানে হার্টের এক রোগীর শরীর হাত দিয়ে মেসেজ করাই তার কাজ। বিনিময়ে তিনবেলা খাবারসহ কিছু টাকা পেয়ে থাকে।
জান্নাতির বাবা বকুল মোল্যা বলেন, জান্নাতির চিকিৎসা করানো আমার পক্ষে সম্ভব না। ধীরে ধীরে মেয়েটি চোখের সামনেই অন্ধ হয়ে যাচ্ছে। অন্ধ হওয়ার আর বাকি নেই। চিকিৎসাও করাতে পারতেছি না। এজন্য একটি প্রতিবন্ধী কার্ড ও ভাতা পেতে বিভিন্ন জনের কাছে যাচ্ছি। কেউ আমার মেয়েটিকে চিকিৎসা করিয়ে দিলে ও সুন্দর জীবন ফিরে পেতে পারে। তিনি সালথা উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা সমাজসেবা কর্মকর্তার নিকট দৃষ্টি প্রতিবন্ধী জান্নাতির একটি প্রতিবন্ধী কার্ড ও ভাতা পেতে জোরদাবী জানাচ্ছি।
স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, গ্লুকোমা চোখের একটা জটিল ও মারাত্মক রোগ, যা একজন মানুষকে চিরতরে অন্ধ করে দিতে পারে। গ্লুকোমা মানুষের দৃষ্টিশক্তিকে কেড়ে নেয় ঠিক, কিন্তু সঠিক সময়ে যদি রোগ নির্ণয় করা যায় কিংবা চিকিৎসা করা যায়, তা হলে এই রোগকে প্রতিরোধ করা সম্ভব। একজন সচেতন ব্যক্তিই পারবেন গ্লুকোমায় অন্ধত্ব থেকে নিজেকে রক্ষা করতে। তার এই রোগ সম্পর্কে সচেতনতা তাকে সত্বর ডাক্তারের স্মরণাপন্ন হতে এবং দ্রুত চিকিৎসা নিতে সাহায্য করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Copyright © All rights reserved. | Newsphere by AF themes.