July 24, 2024

স্বদেশ Tribune

গণ মানুষের খবর

ফরিদপুরে মাদ্রাসা শিক্ষার্থীদের মাঝে ছায়ানীড় পরিবারের কোরআন বিতরণ

1 min read

নিজস্ব প্রতিবেদক:

দ্বীনি শিক্ষার আলো ছড়িয়ে দেওয়ার লক্ষে ফরিদপুর জেলার কানাইপুরের স্বেচ্ছাসেবী সংগঠন ‘ছায়ানীড় পরিবার’ এর আয়োজনে সময়ের শ্রেষ্ঠ সন্তান মাদ্রাসার কোমলমতি শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে পবিত্র কোরআন শরীফ বিতরণ করা হয়েছে।

৬ সেপ্টেম্বর ২০২২ইং রোজ: মঙ্গলবার সকাল ১০টায় তা’লিমুন নিসা মহিলা মাদ্রাসা, নারায়নপুর ব্রিজ সংলগ্ন ঈদগাহ ময়দান, কৃষ্ণনগর, ফরিদপুর। এ ক্বওমী মহিলা মাদরাসা ও এতিমখানায় পবিত্র কোরআন শরীফ বিতরণ করা হয়।

পাশাপাশি শিক্ষার্থীদের নাজেরা সবক উদ্বোধন হয়েছে, এছাড়া সকল প্রকার ফেতনা-ফাসাদ থেকে মুক্তিসহ দেশ এবং জাতির কল্যাণের জন্য দোয়া ও মোনাজাত করা হয়। দোয়া মাহফিল পরিচালনা করেন অত্র মাদ্রাসার মোহতামিম মাওলানা মুফতি মোস্তাফিজুর রহমান।

জানা গেছে, যুবকদের উদ্যোগে গড়ে উঠা স্বেচ্ছাসেবী সংগঠন ছায়ানীড় পরিবার। গত দুই বছর ধরে সংগঠনটি ফরিদপুর সদর উপজেলায় বিভিন্ন সামাজিক ও মানবিক কর্মকাণ্ড পালন করে আসছে। পরিচালনা পর্ষদের সদস্য ও শুভাকাঙ্ক্ষীদের সহায়তা নিয়ে অনেক হতদরিদ্রদের পাশে দাঁড়িয়েছে সংগঠনটি। তারই ধারাবাহিকতায় সংগঠনটি মাদ্রাসার শিক্ষার্থীদের মাঝে কোরআন শরীফ বিতরণ ও দুই শতাধিক লোকজনদের মাঝে মানসম্মত খাদ্য (বিরিয়ানি) প্রদান করেছেন।

এসব বিতরণকালে স্বেচ্ছাসেবী সংগঠন ছায়ানীড় পরিবারের প্রতিষ্ঠাতা মোঃ ইনামুল হাসান মাসুম, মোঃ আতিয়ার খাঁন, মসজিদের ইমাম বৃন্দ, মাদ্রাসার শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষার্থীবৃন্দ সহ স্থানীয় ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। এসময় তা’লিমুন নিসা মহিলা মাদ্রাসার পরিচালক ও খাদেমা মোছা: আসমা আক্তার সকলের কাছে দোয়া চেয়েছেন মহান আল্লাহ্ তায়ালা যেনো অত্র মাদ্রাসা কবুল করেন এবং সকল দ্বীনি তালেবুল-ইলম শিক্ষার্থীদের দ্বীনদার হওয়ার তৌফিক দান করেন।

তিনি আরো জানান, যাদের আর্থিক ও কায়িক শ্রমে এ আনুষ্ঠানিকতা সফলভাবে সম্পাদন করা সম্ভব হলো মহান আল্লাহ পাক তাদের সকলকে কবুল করুন এবং কেয়ামতের দিন নাজাতের উছিলা বানিয়ে দিন, আমিন।

যাদেরকে আনুষ্ঠানিক ভাবে পবিত্র কোরআন শরীফ ও সবক প্রদান করা হলো মোছা: আফিয়া, লামিয়া, সামিয়া, সাদিয়া, উমরা, মুন্নী, আয়শা সহ অন্যান্য। এ প্রতিষ্ঠানে অভিজ্ঞ শিক্ষক-শিক্ষিকা দ্বারা পর্দা সহকারে শিক্ষার্থীদের পাঠ দানের জন্য রয়েছে মক্তব, নাজেরা, হিফজখানা ও কিতাব খানা। মাদ্রাসার সকল বিভাগে ভর্তি চলছে।

এবিষয়ে সংগঠনটির সদস্যরা জানান, ‘পবিত্র কোরআন হচ্ছে মহান আল্লাহর পক্ষ থেকে আমাদের সকলের জন্য একটি উত্তম সংবিধান ও পরিপূর্ণ জীবন ব্যবস্থা। এটি অবতীর্ণ হয়েছে বিশ্বমানবতার মুক্তি, সৎ আর সত্যের পথ দেখানোর জন্য। অন্ধকারাচ্ছন্ন এক বিভীষিকাময় জাহেলি সমাজে কোরআন এনেছিল আলোকময় সোনালি সকাল। কোরআন আল্লাহ্‌র বাণী। সৃষ্টিকূলের ওপর যেমন স্রষ্টার সম্মান ও মর্যাদা অপরিসীম, তেমনি সকল বাণীর ওপর কোরআনের মর্যাদা ও শ্রেষ্ঠত্ব অতুলনীয়। মানুষের মুখ থেকে যা উচ্চারিত হয়, তার মধ্যে কোরআন পাঠ সর্বাধিক উত্তম।

এই জন্য পবিত্র কোরআনের বাণী হাতে হাতে ছড়িয়ে দিতে আমাদের এই ক্ষুদ্র প্রয়াস। পর্যায়ক্রমে চাহিদা অনুসারে সদর উপজেলার বিভিন্ন মসজিদের মক্তব, মাদ্রাসা ও এতিমখানায় আমাদের সংগঠনের পক্ষ হতে পবিত্র কোরআন শরীফ বিতরণ কর্মসূচি অব্যাহত থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Copyright © All rights reserved. | Newsphere by AF themes.