July 13, 2024

স্বদেশ Tribune

গণ মানুষের খবর

ফরিদপুরে মানবতার ফেরিওয়ালা খ্যাত দানবীর কাজী আব্দুস সোবহান

1 min read

বি‌শেষ প্রতিনিধিঃ

ফরিদপুরে মানবতার ফেরিওয়ালা খ্যাত, ফরিদপুর জেলা আওয়ামী মৎস্যজীবীলীগের আহ্বায়ক দানবীর কাজী আব্দুস সোবহান এক অতিপরিচিত মুখ ও ভালবাসার নাম। নগরকান্দা উপজেলার লস্করদিয়া ইউনিয়নের শশা গ্রামের সম্ভ্রান্ত ঐতিহ্যবাহী কাজী পরিবারে জন্ম। ছোট বেলা থেকেই ছিলেন দূরন্ত ও পরোপকারী এবং দৃঢ় মনোবল, অসীম সাহসের অধিকারী। জুঙ্গুরদী প্রাথমিক বিদ্যালয় থেকে স্কুল জীবন শুরু করেন তিনি। ফরিদপুর জেলার অন্যতম বিদ্যাপীট নগরকান্দা এম,এন, একাডেমি হয়ে পুলিয়া উচ্চ বিদ্যালয় ভাঙ্গা থেকে মাধ্যমিক শেষ করে দেশ সেবার ব্রত নিয়ে যোগ দেন বাংলাদেশ সেনাবাহিনীতে তবে লেখাপড়া চালিয়ে গেছেন নিয়মিত। চাকুরীজীবন শেষে ব্যবসায় মনযোগ দেন। ব্যবসায়িক সফলতায় বিন্দুকে তিনি সিন্ধুতে পরিনত করেছেন। ব্যবসায়িক সাফল্যে তিনি এখন রিয়া-রাথিন গ্রুপের ব্যবস্তাপনা পরিচালক।

কাজী আব্দুস সোবহান একজন সফল ব্যবসায়ী ও বিশিষ্ঠ শিল্পপতি। নিজের জন্মস্থানের মানুষের জন্য কাজী আব্দুস সোবহান দানবীর হয়ে সকল মানুষের পাশে দাড়িয়েছেন যেমন: মসজিদ- মাদরাসা নির্মাণ এবং নির্মাণ সামগ্রী ও নতুন জায়গা ক্রয় করে প্রদান করা, এতিমখানায় নগদ অর্থ সহ রসদ সর্বারহ করা, বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানে এ.সি প্রদান, স্কুলে ল্যাপটপ সহ বিভিন্ন শিক্ষা সামগ্রী সর্বারহ করা, বিভিন্ন উচ্চ মাধ্যবিক বিদ্যালয়ের জায়গা কম থাকায় বাড়তি জায়গা ক্রয়ে সহায়তা করা। ধর্মীয় শিক্ষক ও মসজিদের ইমামদের আর্থিক সহায়তা ও বস্ত্র উপহার দেওয়া, কন্যাদায়গ্রস্ত পিতাকে আর্থিক সহায়তা প্রদান, শিক্ষার্থীদের স্কুলে ভর্তী করে দেওয়া, শিক্ষা প্রতিষ্ঠানের বেতন পরিশোধ করতে না পারা শিক্ষার্থীদের বেতন পরিশোধ করে দেওয়া, চিকিৎসায় সহায়তা যেমন ক্যান্সার, হৃদরোগ, কিডনি ডায়ালাইসিস, চক্ষু, গলগন্ড, টিউমার সহ বিভিন্ন রোগে আক্রান্ত রোগীদের চিকিৎসার ব্যবস্থা করে দেওয়া। এলাকার অসহায় মানুষের পাশে থেকে সাহায্যের হাত বাড়িয়ে আজ তিনি মানবতার ফেরিওয়ালা হিসেবে খ্যাতি লাভ করেন, অনেকেই তাকে মানবতার দূত বলেও ডাকেন।

সাধারণ মানুষের মাঝে অনেকেই বলেন, ফরিদপুর জেলার মধ্যে অর্থবিত্তশালী অনেকেই আছেন কিন্তু কাজী আব্দুস সোবহান সাহেবের মত এইভাবে অসহায় মানুষের পাশে থেকে সাহায্যের হাত কেউ বাড়ায়নি। বৈশ্বিক মহামারী করোনা ভাইরাসের কারনে কর্মহীন মানুষগুলো যখন কষ্ট পাচ্ছে তখনই মানবতার ফেরিওয়ালা কাজী আব্দুস সোবহান ছুটে যান এলাকার অসহায় হতদরিদ্র মানুষের মাঝে। তাদের মাঝে খাদ্য সামগ্রী, বস্ত্র ও চিকিৎসার সরঞ্জামাধি বিতরণ করে এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করেন। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলা ও দেশ রত্ন, গণতন্ত্রের মানসকন্যা জননেত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ গড়ার পত্যয়ে নিরলসভাবে কাজ করে চলেছেন। বর্তমানে কাজী আব্দুস সোবহান ফরিদপুরে জেলা আওয়ামী মৎস্যজীবীলীগের সফল আহ্বায়ক। জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে ফরিদপুর জেলা আওয়ামীলীগ কে সামনে রেখে আওয়ামী মৎস্যজীবীলীগকে শক্তিশালী করতে মাঠ পর্যায়ে কাজ করে যাচ্ছেন।

জানতে চাইলে ফরিদপুর জেলা আওয়ামী মৎস্যজীবীলীগের আহ্বায়ক ও রিয়া-রাথিন গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক কাজী আব্দুস সোবহান বলেন, আমার জন্মস্থান ফরিদপুর তথা নগরকান্দা ও সালথার মানুষের জন্য কিছু করতে পারলে আমার ভাল লাগে। আমার জীবনে তেমন কোন চাওয়া পাওয়া নাই এই খেটে খাওয়া মানুষগুলোর বিপদে আপদে পাশে দাড়াতে পারলেই খুশি। আমি সকলের ভালবাসা নিয়ে সামনের দিনগুলিতে বেচে থাকতে চাই। আপনারা সবাই আমার ও আমার পরিবারের জন্য দোয়া করবেন। তিনি আরও বলেন, বর্তমান সরকারের সফল প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার কোন বিকল্প নাই। স্বপ্নের পদ্মাসেতু, মেট্রোরেল, পারমানবিক বিদ্যুৎকেন্দ্রসহ বাংলাদেশের সর্বত্রই শেখ হাসিনার উন্নয়ন চোখে পড়ে। মুজিব আদর্শকে ধারন করে জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে আজীবন রাজনীতি করে যেতে চাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Copyright © All rights reserved. | Newsphere by AF themes.