July 17, 2024

স্বদেশ Tribune

গণ মানুষের খবর

নগরকান্দায় ৩মন ওজ‌নের কষ্টি পাথরের বিষ্ণ মুর্তি উদ্ধার

বেলায়েত হোসেন লিটনঃ

ফরিদপুরের নগরকান্দায় প্রায় ৩০০ বছরের পুরোনো ৩ মন ওজনের একটি কষ্টি পাথরের বিষ্ণ মুর্তি উদ্ধার করেছে থানা পুলিশ।
রোববার (৫ জুন) বিকালে উপজেলার ডাংগী ইউনিয়নের আটাইল গ্রাম থেকে এ মুর্তি উদ্ধার করা হয়।
জানাযায়, রোববার দুপুরে আটাইল গ্রামের জহুরুল হকের জমিতে পুকুর খননের কাজ চলছিলো। ভেকু মেশিন দিয়ে খননের এক পর্যায়ে গভীর থেকে মাটির টানে মুর্তিটি উঠে আসে। পরে প্রশাসনকে খবর দিলে পুলিশ এসে মূর্তিটি উদ্ধার করে বিকালে থানায় নিয়ে আসে।
স্থানীয়রা ধারনা করছে পূর্বে এই এলাকায় প্রাচীন হিন্দু সম্প্রদায়ের জমিদারদের বসবাস ছিলো। তাই এটি তাদেরই ব্যবহৃত মুর্তি হতে পারে।

এ খবর প্রচার হলে হিন্দু সম্প্রদায়ের লোকজন সেখানে পূজাঅর্চনা শুরু করে ও উদ্ধার হওয়া প্রায় ৩ মন ওজনের মূর্তিটি এক নজর দেখার জন্য সেখানে শত শত লোকের সমাগম ঘটে।
নগরকান্দা সার্কেলের সিনিয়র সহকারী পুলিশ সুপার সুমিনুর রহমান মুর্তি উদ্ধারের বিষয়টি নিশ্চিত করে। এবং ঘটনাস্থলে উপস্থিত থেকে মূর্তিটি উদ্ধার করে থানায় নিয়ে আসে।
এসময় তিনি বলেন, ধারনা করা হচ্ছে এটি অনেক প্রাচীণ ও অনেক দামী পাথরের তৈরি মুর্তি। আমরা এই মুর্তিটি হস্তান্তরের জন্য প্রত্নতত্ত্ব বিভাগের সাথে যোগাযোগের চেষ্টা করছি। তারাই পরীক্ষা নিরীক্ষা করে বলতে পারবে এটি কিসের তৈরি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) এন এম আব্দুল্লাহ আল মামুন বলেন, প্রথমে ঐ এলাকা থেকে মুর্তি উদ্ধারের খবর পাই। পরে মুর্তিটি উদ্ধারের জন্য স্থানীয় চেয়ারম্যান ও থানা পুলিশকে অবগত করলে তারা মুর্তিটি উদ্ধার করে থানা হেফাজতে রেখেছে। নিয়ম মাফিক মূল্যবান মূর্তিটি প্রত্নতত্ত্ব বিভাগের কাছে হস্তান্তর করা হবে।
ভাঙ্গী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কাজী আবুল কালাম বলেন, এক সময় এলাকাটিতে হিন্দু জমিদারদের বসবাস ছিলো। তাই এখানে এই ধরণের মূর্তি পাওয়া সম্ভব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Copyright © All rights reserved. | Newsphere by AF themes.